গেমিং পিসিতে কুলার কতটা গুরুত্বপূর্ণ।

১৩ এপ্রিল ২০২০ ০৪:২৬:৪৪
গেমিং পিসিতে কুলার কতটা গুরুত্বপূর্ণ।
গেমিং পিসিতে কুলার কতটা গুরুত্বপূর্ণ।

Projukti.com.bd তে আপনাকে স্বাগতম। আশা করি ভালই আছেন সবাই। আমরা যারা  ডেস্কটপ ব্যবহার করি তাদেরকে কিছুটা হলেও হার্ডওয়্যার নিয়ে মাথা ঘামাতে হয় । ডেস্কটপ ব্যবহারকারী কিংবা হার্ডকোর গেমার তাদের কাছে কম্পিউটারের কুলিং এর বিষয়টা জানা বেশ গুরুত্বপূর্ণ। কুলিং এ কারনে গুরুত্তপূর্ন কারন কম্পিউটার যখন তার উপযুক্ত তাপমাত্রায় না থাকে তবে অনেক ক্ষেত্রেই পারফর্মেন্স ঠিকমত পাওয়া যায়না। আজকে আপনাদের সাথে এই ডেস্কটপ কুলিং এর বিষয়টা নিয়েই আলোচনা করবো ।

কুলিং যে কারনে গুরুত্বপূর্ণ

কম্পিউটারের মূল ব্রেইন বা প্রসেসর বেশি গরম হলে সিপিইউ(বা প্রসেসর)-এর কাজ করার ক্ষমতা কমতে থাকে। কারন মাদারবোর্ড থেকেই সিপিইউ এর ক্ষমতা কমিয়ে দেয়া হয় যাতে করে প্রসেসরের তাপমাত্রা কমে আসে। ইংরেজি ভাষায় একে থার্মাল থ্রটোলিং(Thermal Throttling) বলে থাকে। থার্মাল থ্রটোলিং না থাকলে সিপিউ পুড়ে যাবার সম্ভাবনা থাকে। থার্মাল থ্রটোলিং সমস্যার কারনে অনেকক্ষেত্রে অনেকেই এ সমস্যা সমাধানে কেসে একাধিক ফ্যান লাগিয়ে নেন কিন্তু সিপিউতে যথাযথ মানের থার্মাল পেস্ট এবং ভালো মানের কুলার না থাকে তাহলে থার্মাল থ্রটোলিং হবেই। আর মূলত এসব কারনেই গেমিং কম্পিউটারে কুলিং ব্যাবহার করা হয়।


ডেস্কটপ কুলিং

যে কোনো ডেস্কটপে অনেকগুলো কম্পোনেন্ট থাকে যেগুলো তাপ উৎপাদন করে যেমন CPU/GPU । আর আমরা যদি এদেরকে উপযুক্ত তাপমাত্রায় ঠাণ্ডা রাখতে না পারি তবে পিসির কম্পোনেন্টের ক্ষতি হবে। সে জন্য আমাদেরকে সর্বদা কুলিং এর ব্যাবস্থা করে রাখতে হবে। কম্পিটারের যন্ত্রাংশ কুলিং করার দুটি উপায় আছে যথা তা হলঃ এয়ার কুলিং, ওয়াটারকুলিং। আবার ওয়াটারকুলিং এর ক্ষেত্রে ২ ধরনের পদ্ধতি আছে তার মধ্যে একটি হলঃ অল ইন ওয়ান সলিউশন এবং কাস্টম ওয়াটার লুপ।


এয়ার কুলিং

ধরুন আপনি আপনার কম্পিউটারের প্রসেসরটাকে কুল করতে চাচ্ছেন। এখন যদি এয়ার কুল করতে চান তবে সে ক্ষেত্রে আপনি কুলিং ফ্যান ব্যবহার করতে পারেন।  প্রসেরর চলার সময় যে তাপ উৎপন্ন করে সেটাকে হিটসিঙ্ক এর মাধ্যমে সরে যায় এবং ফ্যানের সাহায্যে হিটসিঙ্ক থেকে বাতাসে তাপ ছেড়ে দেয় অর্থাৎ এই পুরো প্রক্রিয়াটি ঘটে তাপের আদান প্রদানের মাধ্যমে। প্রসেসর থেকে তাপ হিট সিংকে আসে এবং হিটসিংক থেকে ফ্যানের মাধ্যমে তাপটি বাতাসে ট্রান্সফার হয় । পুরো প্রক্রিয়াটা কম্পিউটারের কেসিং এর মধ্যে ঘটে কম্পিউটার কেসিং এর সাধারণত কিছু ফ্যান থাকে এই ফ্যানগুলো কেসিং এর মধ্যে থাকা তাপ বাহিরে বের করে দেয়।


ওয়াটার কুলিং

ওয়াটার কুলিং এক্ষেত্রে একই ঘটনা ঘটে তবে বাতাসের মাধ্যমে না হয়ে পানি বা লিকুইড এর  মাধ্যমে এক জায়গা থেকে আরেক জায়গায় ট্রান্সফার হয়। অর্থাৎ প্রসেসর এর সাথে একটি কুলিং ব্লক থাকে এই কুলিং ব্লকের মধ্যে দিয়ে পানি বা লিকুইড তাপ শোষণ করে এবং টিউবের মাধ্যমে এটা রিজার্ভার এর মধ্যে যায় এরপর রিজার্ভার থেকে রেডিয়েটরের মধ্যে যায়। রেডিয়েটরের সাথে ফ্যান যুক্ত থাকে এবং রেডিয়েটরের থেকে বাতাসে তাপ ছেড়ে দিতে ফ্যান সাহায্য করে। এক্ষেত্রে সাধারণত কেসিংয়ের বাহিরে তাপ ছেড়ে দেওয়া হয়। একটি পাম্পের মাধ্যমে পানি বা লিকুইড এর ফ্লো বজায় রাখা হয়। 


সাধারনত এয়ার কুলিং এরচেয়ে ওয়াটার কুলিং ভালো কাজ করে কারণ বাতাসের চেয়ে পানি বেশি তাপ শোষণ করতে পারে। এছাড়াও ওয়াটার কুলিং এর ক্ষেত্রে সাধারণত শব্দ কম হয়। কিন্তু তারপরও এয়ার কুলিং সবচেয়ে বেশি ব্যবহার করা হয় কারণ এয়ার কুলিং তুলনামূলক সহজ।

এখন আপনি যদি ভালো মানের কুলার কিনতে চান তাহলে আপনাকে আমি Antec noctual brand এর cooler কিনতেই সাজেস্ট করবো কারন বর্তমান বাজেরে এটি সেরা একটি ব্র্যান্ড যা গ্রাহকদের নিকট অধিক জনপ্রিয়।


এই ছিলও গেমিং পিসি সম্পর্কিত  কুলার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সমূহ। আশা করি তথ্য গুলো আপনাদের কাজে দিবে। এমন আরও তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন