গেমিং মোবাইল কিনতে কি কি বিষয় প্রাধান্য দিতে হবে।

০৪ এপ্রিল ২০২০ ১২:৫৫:২০
গেমিং মোবাইল কিনতে কি কি বিষয় প্রাধান্য দিতে হবে।
গেমিং মোবাইল কিনতে কি কি বিষয় প্রাধান্য দিতে হবে।

গেমিং মোবাইল কিনতে কি কি বিষয় প্রাধান্য দিতে হবে। 

 

সবাইকে স্বাগতম projukti.com.bd তে। বর্তমানে স্মার্ট ফোনে গেইম খেলা রীতিমত একটি ট্রেন্ড হয়ে পড়েছে। পিসি গেইমের পাশাপাশি মোবাইল গেমাররাও থেমে নেই গেমিং এর জগতে। তবে একটি ভালো মোবাইল কিনতে হবে অবশ্যই গেমিং স্মুথ করার জন্য। আসুন জেনে নেই গেমিং মোবাইল কিনতে এর কি কি দিক দেখতে হবে। 


প্রসেসর

মোবাইল গেমিং এর জগতে কুয়ালকম স্ন্যাপড্রাগন, মিডিয়াটেক ও স্যামসাং এর এক্সিনস প্রসেসর গুলোই মূলত বেশি জনপ্রিয়। মোবাইলকে নিয়ন্ত্রণ ও কাজের গতি বাড়াতে চিপসেট বা প্রসেসর খুবই গুরুত্বপূর্ণ। চিপসেট হলো অনেকগুলো চিপের সম্মিলিত একটি সমষ্টি, যেগুলো মোবাইলকে নিয়ন্ত্রন করে। তবে বর্তমানে স্মার্টফোনে সাধারনত দুই ধরনের চিপসেট বা প্রসেসর ব্যবহার করা হয়। স্ন্যাপড্রাগন ও মিডিয়াটেক । এই চিপসেটেই থাকে প্রসেসর, গ্রাফিক্স, ওয়ারলেস কানেকশন সিস্টেম, এবং অন্যান্য সকল চিপ যেগুলোর প্রত্যেকটিই মোবাইলের সকল কার্যক্রম পরিচালনা করে। তাই ভালো মানের চিপসেট সম্বলিত মোবাইল গেমিং এর জন্য নির্বাচন করতে হবে অবশ্যই। 

 

স্টোরেজ

যেহেতু ভালো মানের মোবাইল গেইম এর সাইজ ও অনেক বেশি হয় তাই গেমিং মোবাইল কিনতে হলে অবশ্যই মোবাইলে স্টোরেজ বেশি থাকতে হবে।  


গ্রাফিক্স 

গেমিং মোবাইলে অবশ্যই ভালো মানের শক্তিশালী গ্রাফিক্স থাকতে হবে নাহলে ভালো গ্রাফিক্স এর গেইম ল্যাগ করবে। 

 

র‍্যাম 

গেমিং মোবাইলে বর্তমানে সর্বনিম্ন ৪ জিবি র‍্যাম থাকলে ভালো। তবে অনেক গেমিং ডিভাইসে এখন ১২জিবি পর্যন্ত র‍্যাম দেয়া থাকে স্মুথ গেমিং এর জন্য । 


ডিসপ্লে 

গেমিং ডিভাইসে অবশ্যই ডিসপ্লে ভালো মানের থাকতে হবে। ফুল এইচডি বা 4K এমোলেড ডিসপ্লে থাকলে গেমিং এক্সপেরিয়েন্স ভালো পাওয়া যায়। এছাড়া রিফ্রেশ রেট অবশ্যই ভালো থাকতে হবে। বর্তমানে ১৪৪ হার্জ রিফ্রেশ রেটের গেমিং ফোন বাজারে এসেছে। 


ব্যাটারি ব্যাকআপ

গেমিং ফোন এ লং লাইফটাইম  যুক্ত ব্যাটারি থাকা বাঞ্ছনীয়। গেমিং করার সময় ডিভাইসের সকল পার্টস অনেক বেশি পাওয়ার খরচ করে। ফলে অবশ্যই ব্যাটারি শক্তিশালী দেখে গেমিং ফোন কিনতে হবে। 


কুলিং সিস্টেম 

গেমিং করলে ডিভাইস গরম হবে স্বাভাবিক তবে অতিরিক্ত গরম হলে অবশ্যই বিপজ্জনক হতে পারে তাই গেমিং ফোন এ কুলিং সিস্টেম ভালো থাকতে হবে।  


ডিজাইন

গেমিং ডিভাইসে যদিও ডিজাইন তেমন মুখ্য দিক না। তবেও গেমিং ডিভাইসে একটু গেমিং লুক থাকলে গেমিং এ সাচ্ছন্দ পাওয়া যায়।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন