পেইড এন্টিভাইরাস কেন ব্যবহার করবেন?

১৭ আগষ্ট ২০২০ ০৩:৩২:০৩
পেইড এন্টিভাইরাস কেন ব্যবহার করবেন?
পেইড এন্টিভাইরাস কেন ব্যবহার করবেন?

দৈনন্দিন জীবনে ইন্টারনেট ছাড়া আমরা প্রায়ই অচল । কেননা এর উপর আমরা সকলেই প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নির্ভরশীল। এই ইন্টারনেট ব্যবহার এর সময়ে নিজেদের ব্যাক্তিগত তথ্য , ভাইরাস, প্রাইভেসি এবং ট্রেসিং থেকে সুরক্ষা পাবার জন্য আমরা বিভিন্ন রকম এন্টিভাইরাস ব্যবহার করে থাকি , যেগুলো প্রায় সবই ফ্রি । এইসকল ফ্রি সিকিউরিটি সার্ভিস কখনই নির্ভরযোগ্য সমাধান হতে পারে না । কেননা এরা ফ্রি সফটওয়্যার এর নাম করে পিসি নিয়ন্ত্রন , ব্যাক্তিগত তথ্য চুরি এবং পিসি তে ক্ষতিকর প্রোগ্রাম ইন্সটল করতে সক্ষম । এতে ক্ষতির পাল্লা সব থেকে বেশি ভারী । এর থেকে মুক্তি পাবার একমাত্র উপায় হচ্ছে পেইড এন্টিভাইরাস , অর্থাৎ লাইসেন্স কেনার মাধ্যমে আমরা যে এন্টিভাইরাস ব্যবহার করি সেটাই। পেইড এন্টিভাইরাস এ অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু ফিচার থাকে যেটা কিনা ফ্রি এন্টিভাইরাসে থাকেনা । ফ্রি এন্টিভাইরাসে মুলত কিছু বেসিক ফিচার দেয়া থাকে পেইড এর তুলনায় । ফ্রি এন্টিভাইরাস সাধারণ কিছু থ্রেড সনাক্ত করে ইউজারের বিশ্বস্ততা অর্জন করলেও বড় কোন বিপজ্জনক থ্রেড এর ক্ষেত্রে ইউজারকে সঠিকভাবে সিকিউরিটি দিতে ব্যর্থ হতে পারে। পেইড এন্টিভাইরাস বিভিন্ন গুরুত্বপূর্ণ ফিচার থাকে , এর সংক্ষিপ্ত কিছু আলোচনা করা যাক -


স্পাইওয়্যারঃ পেইড এন্টিভাইরাস এই ফিচারের মাদ্ধমে বিভিন্ন ধরনের ক্ষতিকর সফটওয়্যার যেগুলো ইউজারের ব্যাক্তিগত তথ্য চুরি করে , এইসকল সফটওয়্যার গুলোকে শনাক্ত করতে পারে এবং এর গতিবিধি নিয়ন্ত্রন করতে পারে


ইমেইল প্রটেকশনঃ অনেক হ্যাকার ইমেইল এর মাধ্যমে ক্ষতিকর প্রোগ্রাম পিসি তে ইন্সটল করার চেষ্টা করে , ক্ষতিকর ফাইল দিয়ে পিসি এর নিয়ন্ত্রন নেবার চেষ্টা করে থাকে । লাইসেন্সড এন্টিভাইরাস দিয়ে এদেরকে শনাক্ত করা যায় ।


এন্টিভাইরাসঃ এটি কম্পিউটারকে সম্পূর্ণ ভাবে অচল করে দেয়া থেকে সম্পূর্ণ নিয়ন্ত্রন করবার ক্ষমতা রাখে । এমনকি গুরুত্বপূর্ণ ফাইল গুলো মুছে ফেলা যায় এই ভাইরাস দিয়ে । অ্যান্টিভাইরাস ফিচার দিয়ে এদেরকে নিয়ন্ত্রণ করা সম্ভব ।


অনলাইন ব্যাংকিংঃ এখন অনলাইন কেনাকাটার যুগ । এক্ষেত্রে অনলাইন পেমেন্ট তথা ক্রেডিট কার্ড এর নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ । ক্রেডিট কার্ড এর তথ্য নিরাপত্তা রক্ষায় পেইড এন্টিভাইরাস ব্যতীত আর কোন বিকল্প নেই ।



পরিশেষে বলা যায় , ফ্রি এন্টিভাইরাস থাকা সত্ত্বেও পেইড এর সাথে এর পার্থক্য অনেক বেশি । কেনা ইন্টারনেট এর বিশাল জগতে সিকিউরিটি বলতে যা বুঝায় টা শুধু মাত্র লাইসেন্স করা পেইড এন্টিভাইরাস এই থাকে । আপনার পিসির সম্পূর্ণ সুরক্ষায় আপনি নিশ্চিন্তে ব্যাবহার করতে পারেন ESET এন্টিভাইরাস, যা বাজারে থাকা অন্যান্য এন্টিভাইরাসের মতো আপনার পিসিকে স্লো করবে না বরং পিসি কে ফাস্ট রেখে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলোর সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করবে। তাই দেরী না করে আজই আপনার নিকটস্থ কম্পিউটার রিটেইল শপ থেকে কিনে নিন আপনার ESET এন্টিভাইরাস লাইসেন্সটি এবং সুরক্ষিত রাখুন আপনার পিসিকে।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন